আফগান মন্ত্রী এখন ডেলিভারীম্যান

bnews71.com

 

 

নিজস্ব প্রতিবেদকঃ  ছিলেন আফগানিস্তানের যোগাযোগমন্ত্রী। এক বছরের ব্যবধানে তিনি রাজনীতি হতে অবসর নিয়ে রাজনৈতিক আশ্রয় নিয়েছেন জার্মানিতে। সেখানেই ডেলিভারীম্যান হিসাবে কাজ শুরু করেন গেলো সেপ্টেম্বর থেকে। তিনি বলেন, দুর্নীতি করে দামি গাড়ি-বাড়ি করা নয়, যেকোনো কাজ করে খাওয়া সম্মানের।

 

কে বলবে এই ব্যক্তি এক বছর আগেও ছিলেন একটি দেশের মন্ত্রী। সাঈদ শাদাত নামের এই মানুষটি রাজনীতি থেকে অবসর নিয়ে জার্মানিতে রাজনৈতিক আশ্রয় নেন। সেখানে এখন ডেলিভারি ম্যান হিসেবে যোগ দিয়েছেন একটি প্রতিষ্ঠানে।

 

তিনি বলেন, সৎ পথে যেকোনো কাজে-ই সম্মানের। পরিশ্রমের টাকায় প্রশান্তি আছে উল্লেখ করে তিনি রাজনীতিবিদদের দুর্নীতি মুক্ত থাকার আহ্বান জানান। কোনো কাজ-ই ছোটো নয়, আমি মন্ত্রী ছিলাম তাতে কী। সৎ পথে উপার্জন ও বেচে থাকার জন্য আমি যেকোনো কাজ-ই করতে পারি। আমি মনে করি প্রত্যেক রাজনীতিবিদের প্রধান কাজ দূর্নীতি নয়, জনগনের সেবা করা।

 

 

তথ্য প্রযুক্তিতে পড়ালেখা করা সাবেক এই মন্ত্রী চাকরি করতে চান টেলিকম খাতে। প্রতিদিন কাজে যাওয়ার আগে একটি প্রতিষ্ঠানে  চার ঘণ্টা করে শিখছেন জার্মান ভাষা।

 

তিনি আরো বলেন, মন্ত্রী থাকা অবস্থায় কোনো দুর্নীতি করিনি। আমার কোটি কোটি টাকা নেই, বাড়ি নেই হোটেল ব্যবসা নেই, এমনকি দুবাইতে বাড়িও নেই। আমি আমার কাজ নিয়ে গর্বিত, আমার কোনো সংকোচও নেই।

 

প্রবাস জীবনে দেশের ভবিষ্যৎ নিয়ে ভাবাচ্ছে সাবেক এই  মন্ত্রীকে।  তিনি মনে করেন, যদি বিদেশীরা তালেবানকে সমর্থন দিয়ে সহযোগিতা অব্যাহত রাখে তাহলে শান্তি ফিরে আসবে আফগানিস্তানে, কেটে যাবে অর্থনৈতিক  সংকটও।