আফগান মেয়েরা স্কুলে ফিরছে

 

আন্তর্জাতিক ডেস্ক : মেয়েদের স্কুলে ফেরা নিয়ে শঙ্কা দেখা দিয়েছিল পুরো আফগানিস্তান তালেবানের দখলে যাওয়ার পর। কিন্তু এরই মধ্যে সকল শঙ্কা কাটিয়ে আফগান মেয়েদের স্কুলে ফিরতে দেখা গেছে। আল-জাজিরার খবরে বলা হয়, পশ্চিম আফগানিস্তানের শহর হেরাতের স্কুলগুলোতে সাদা হিজাব এবং কালো টিউনিক পরে মেয়েদের ক্লাসে প্রবেশ করতে দেখা গেছে।

 

এছাড়াও স্কুলের প্রাঙ্গণে আড্ডা দিতে দেখা গেছে ছেলে শিক্ষার্থীদের। গত দুই সপ্তাহ ধরে দেশটিতে যে অস্থিরতা চলছে তা নিয়ে তাদের কোনো মাথাব্যথায় নেই! হেরাতের দখল তালেবানের হাতে চলে যাওয়ার পর চলতি সপ্তাহে এএফপির একজন আলোকচিত্রী ছাত্রীদের স্কুলে ফেরার ছবি ক্যামেরায় ধারণ করেন।

 

রোকিয়া নামের এক শিক্ষার্থী বলেন, ‌‘আমরা অন্যান্য দেশের ছাত্র-ছাত্রীদের মতো স্বাভাবিক শিক্ষা কার্যক্রম চাই। আর তালেবান নিরাপত্তা নিশ্চিত করবে বলে আশা করছি। আমরা যুদ্ধ চাই না, দেশে শান্তি চাই।’

 

 

এর আগে আফগানিস্তান নিয়ন্ত্রণের সময় তালেবানরা যে শরিয়া আইনের কঠোর সংস্করণের প্রয়োগ করেছিল, তাতে নারী এবং মেয়েদের বেশিরভাগই শিক্ষা এবং চাকরি থেকে বঞ্চিত ছিলেন। পুরুষ সঙ্গী ছাড়া কোনও নারী ঘর থেকে বের হতে পারতেন না। এমনকি আপাদমস্তক ঢেকে জনসম্মুখে আসা নারীদের জন্য বাধ্যতামূলক করা হয়।