একদিনে সর্বোচ্চ শনাক্ত, মৃত্যু ২২০ জন

নিজস্ব প্রতিবেদক : দেশে একদিনে করোনাভাইরাসের রোগী শনাক্ত হয়েছে ১৩ হাজার ৭৬৮ জন। যা একদিনে সর্বোচ্চ শনাক্ত। এর আগে ১১ জুলাই সর্বোচ্চ ১১ হাজার ৮৭৪ জন রোগী শনাক্ত হয়। এছাড়া গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ২২০ জনের। সোমবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তির তথ্য মতে, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৪৬ হাজার ৪৫ জনের। পরীক্ষা করা হয়েছে ৪৪ হাজার ৬৭টি। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৭০ লাখ ১৫ হাজার ২৩৪টি। মোট পরীক্ষার তুলনায় রোগী শনাক্ত হয়েছে ১০ লাখ ৩৪ হাজার ৯৫৭ জন। এরমধ্যে মৃত্যু হয়েছে ১৬ হাজার ৬৩৯ জন।

এছাড়া গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ৭ হাজার ২০ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৮ লাখ ৮১ হাজার ৫২১ জন। নতুন নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ৩১ দশমিক ২৪ শতাংশ। মোট পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৪ দশমিক ৭৫ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় শনাক্তদের মধ্যে ঢাকা বিভাগের ৬৪১৩, ময়মনসিংহে ৫০০, চট্টগ্রামে ২৩২১, রাজশাহীতে ১৩৩৯, রংপুরে ৬১৩, খুলনায় ১৬৪২, বরিশালে ৫৭৫, সিলেটে ৩৭৫জন রয়েছেন।

এছাড়া মৃত্যু ২২০ জনের মধ্যে পুরুষ ১৪২ জন এবং নারী ৭৮ জন। এদেরমধ্যে ঢাকা বিভাগে ৬৪, খুলনায় ৫৫, চট্টগ্রামে ৩৭, রাজশাহীতে ২৩, বরিশালে ৪, সিলেটে ৬, রংপুরে ১৮ এবং ময়মনসিংহে ১৩ জন মারা গেছেন।

এ পর্যন্ত ভাইরাসটিতে মোট মারা যাওয়া ১৬ হাজার ৬৩৯ জনের মধ্যে পুরুষ ১১ হাজার ৬৫০ জন এবং নারী ৪ হাজার ৯৮৯ জন। বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ১২১ জনের বয়স ৬০ বছরের বেশি। এছাড়া ৫১ থেকে ৬০ বছরের ৪৬, ৪১ থেকে ৫০ বছরের ২৬, ৩১ থেকে ৪০ বছরের ১৭ এবং ২১ থেকে ৩০ বছরের ৯ জন রয়েছেন।

প্রসঙ্গত, ২০২০ সালের ৮ মার্চ দেশে করোনা ভাইরাসের প্রথম রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় প্রথম একজনের মৃত্যু হয়।