এসএসসি-এইচএসসির সিদ্ধান্ত পরিস্থিতি বুঝে- শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষা হবে কি-না, তা বিবেচনা করা হবে করোনা পরস্থিতি বুঝে এমনটাই জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। মঙ্গলবার ঢাকার কেরানীগঞ্জের জাজিরা মোহাম্মদিয়া আলিয়া মাদরাসায় বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধনের সময় এ কথা জানান তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের জন্য সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা নেয়ার চেষ্টা করছি। এখন সেটিও যদি না হয়, তার বিকল্প নিয়েও চিন্তা করছি। কিন্তু এখন পরীক্ষা আমরা নিতে পারব কি-না, পরীক্ষা নিতে না পারলে বিকল্প কোনো ব্যবস্থা থাকলে- তার সবকিছু নিয়েই কিন্তু আমাদের চিন্তা-ভাবনা আছে।

পরীক্ষার বিকল্প নিয়ে এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, অনেক রকম চিন্তা আছে। কিন্তু পরীক্ষা হবে কি না, তা এ মুহূর্তে বলে দেওয়া যাবে না। তবে শিগগিরই সিদ্ধান্ত নিতে হবে। শিক্ষার্থীদের বলবো, তারা যেন পড়াশোনা থেকে দূরে সরে না যায়। পরীক্ষা না হলেও পরবর্তী ক্লাসের পড়াশোনা বোঝার জন্য পড়াশোনা করতে হবে।

প্রসঙ্গত, প্রতিবছর ফেব্রুয়ারির শুরুতে এসএসসি এবং এপ্রিলের শুরুতে এইচএসসি পরীক্ষা শুরু করা হয়। কিন্তু করোনা মহামারির কারণে গতবছর এইচএসসি পরীক্ষা নেওয়া যায়নি, জেএসসি-এসএসসির ফলের ওপর ভিত্তি করে ফল দেওয়া হয়েছে। এবছর এসএসসি এবং এইচএসসি নিয়ে সিদ্ধান্ত নেওয়া যায়নি।