ঢাকার সাংবাদিক হাবিবকে পঞ্চগড়ে হত্যা চেষ্টা : ধরা ছোঁয়ার বাইরে সন্ত্রাসী মাহাবুব বাহিনী

নিজস্ব প্রতিবেদক : হত্যার উদ্দেশ্যে সন্ত্রাসী মাহাবুব হায়াত বাহিনী ঢাকার সাংবাদিক এইচ.আর হাবিবের উপর নৃসংশ্য হামলা চালিয়েছে। তিনি গতকাল বৃহস্পতিবার পঞ্চগড় জেলার বোদা থানার ঝলই শালসিড়ি ইউনিয়নে সন্ত্রাসী, চাঁদাবাজী, নারী নির্যাতন, মাদক ব্যবসা এবং ভূমি দখলকারীদের বিরুদ্ধে সঠিক সংবাদ সংগ্রহ করছিলেন। সংবাদ সংগ্রহ শেষে ফেরার পথে তার গতিরোধ করে অতর্কিত ভাবে হামলা চালায় এলাকার চিহ্নিত সন্ত্রাসী মাহাবুব-হায়াত বাহিনী। এতে ঢাকার সাংবাদিক এইচ.আর হাবিব ও তার সহকারী এবং স্থানীয় দু’জন মারাত্মকভাবে আহত হন।

অভিযোগ সূত্রে জানা যায়, এলাকার চিহ্নিত সন্ত্রাসী ও মাদক ব্যবসায়ী মাহাবুব দীর্ঘদিন ধরে এলাকায় সন্ত্রাসী কর্মকান্ড চালিয়ে প্রকাশ্যে মাদক ব্যবসা, চাঁদাবাজী ও ভূমি দখল করে আসছিল। মাহবুবের বিরুদ্ধে গত কয়েক মাসে স্থানীয় কয়েকটি দৈনিক ও সাপ্তাহিক পত্রিকা এবং বিভিন্ন অনলাইন পোর্টালে ধারাবাহিক সংবাদ প্রকাশিত হয়। প্রকাশিত সংবাদে মাহবুবের বিভিন্ন গোপন তথ্য ও কর্মকান্ড তুলে ধরা হয়। আর এই গোপন তথ্য ও কর্মকান্ড ফাঁসের জন্য এইচ আর হাবিবকে দীর্ঘদিন ধরে দোষারোপ ও হুমকি দিয়ে আসছিল মাহবুব বাহিনী ও এলাকার মাদকের সাথে জড়িত চিহ্নিত সন্ত্রাসী গ্রুপের সদস্যরা ।

গতকাল ২৮ মে, বৃহস্পতিবারে বোদা এলাকায় সন্ত্রাসী, চাঁদাবাজী, নারী নির্যাতন, মাদক ব্যবসা এবং ভূমি দখলকারীদের বিরুদ্ধে সঠিক সংবাদ ও মরিচের বাম্পার ফলন এবং বৃষ্টিতে মরিচ তোলা ও শুকাতে না পারায় কৃষকের আর্থিক ক্ষতির একটি প্রতিবেদন তৈরী করতে সেখানে গিয়েছিলেন সাংবাদিক হাবীব। সাংবাদিক এইচ আর হাবিব সংবাদ সংগ্রহের জন্য স্থানীয় কৃষকদের সাক্ষাতকারের সময় হায়াত – মাহাবুব বাহিনী তাকে আক্রমণ করে। এসময় স্থানীয় কৃষকরা এইচ আর হাবিব এবং তার সহকারীকে নিরাপদে সরিয়ে দিতে গেলে স্থানীয় দুইজন মারাত্মক আহত হন। তাদের বোদা সরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানা গেছে।

এইচ আর হাবিবের উপর এই নৃশংস হামলায় মাহাবুব, হায়াত মাষ্টার, মচুয়া রউফ,চুল ঝোলা সুমন, হিরোঞ্চি রেঞ্জারসহ প্রায় ২০/২৫ জনের একটি দল অংশ নেয় বলে অভিযোগে উল্লেখ করা হয়েছে। এই রিপোর্ট লেখার সময় তদন্তের দায়িত্বে বোদা থানার এস.আই জহিরুল ইসলাম এর সাথে যোগাযোগ করা হলে তিনি এ প্রতিবেদককে জানান, আমি আজকে তদন্তে যাইনি, আগামীকাল শনিবার তদন্তে যাব। এ বিষয়ে বোদা থানার পরিদর্শক (তদন্ত) সায়েম জানান, তদন্ত শেষে ঘটনার সত্যতা পেলে মামলা নেওয়া হবে।

এদিকে, সাংবাদিক এইচ.আর হাবীব ও তার সহকর্মীর উপর নৃসংশ্য হামলার প্রতিবাদ জানিয়েছে রাজধানী ঢাকার উত্তরা প্রেস ক্লাবসহ বিভিন্ন সংবাদমাধ্যমে কর্মরত সাংবাদিকরা। তারা অনতিবিলম্বে হামলাকারী মাহবুব ও তার বাহিনীকে আটকপূর্বক আইনের কাছে সোর্পদের দাবি জানিয়েছেন।