নতুন চমক আনছে ফেসবুক!

 

শাহবাজ খান মাশফি : আসছে ফেসবুকে নতুন ফিচার। নতুন চমক আবারও নিয়ে আসছে ফেসবুক। মেসেঞ্জারের ভিডিও ও ভয়েজ কলের ক্ষেত্রে ‘এন্ড টু এন্ড এনক্রিপশন’ সিস্টেম চালু করেছে টেক জায়েন্ট প্রতিষ্ঠানটি। যার কারণে ফেসবুক নিজেও ব্যবহারকারীদের ভয়েস ও ভিডিও কল শুনতে পারবে না।

 

 

এটি এতদিন মেসেঞ্জারের টেক্সট ভার্সনের জন্য চালু ছিল। এখন থেকে কলের ক্ষেত্রেও এই গোপনীয়তার নীতিমালা অনুসরণ করবে ফেসবুক। যার ফলে প্রেরক ও প্রাপকের মধ্যেই কনর্ভাসেশন সীমাবদ্ধ থাকবে। এবং ফেসবুক তার ‘ডিসঅ্যাপিয়ারিং মেসেজ’ ফিচারেও আপডেট এনেছে।

 

 

সম্প্রতি এক ব্লগ পোস্টে ফেসবুক এই ঘোষণা দেয়। এতে জানানো হয়েছে, ২০১৬ সাল থেকেই ফেসবুকে টেক্সট মেসেজের ক্ষেত্রে ‘এন্ড টু এন্ড এনক্রিপশন’ চালু রয়েছে। তবে বিগত কয়েক বছর ধরে অডিও ও ভিডিও কলের পরিমাণও দ্রুত বেড়েই চলেছে।

 

দৈনিক ১৫ কোটি ভিডিও কল হয়। আর সেটা বিবেচনায় রেখেই এবার অডিও ও ভিডিও কলের জন্যও এই পরিবর্তন আনা হয়েছে। ‘ডিসঅ্যাপিয়ারিং মেসেজ’ ফিচারের ক্ষেত্রে নতুন আপডেট এনেছে ফেসবুক। এবার এই ফিচারে যুক্ত হল ‘টাইমার কন্ট্রোল’।

 

অর্থাৎ ব্যবহারকারীরা ঠিক করে নিতে পারবেন মেসেজ মুছে দেওয়ার সময়সীমা। ৫ সেকেন্ড থেকে সর্বোচ্চ ২৪ ঘণ্টার মধ্যে তারা নির্ধারিত সময় বেছে নিতে পারবেন। এবং সেই সময়ের পর অটো মুছে যাবে মেসেজ।

 

এছাড়া ইনস্টাগ্রামেও এই ধরনের পদক্ষেপ গ্রহণ করার ব্যাপারে চিন্তাভাবনা করা হচ্ছে বলে জানিয়েছে ফেসবুক। সেই সঙ্গে গ্রুপ চ্যাট, গ্রুপ ভয়েজ ও ভিডিও কলের ক্ষেত্রেও এই ব্যবস্থা চালু করা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা শুরু হবে বলে জানিয়েছে ফেসবুক।